Ukun Marar Medicine, Oil, Shampoo, osud, উকুন দূর করার উপায় ঔষধ, শ্যাম্পু, তেল

Ukun Marar Medicine, Oil, Shampoo, osud, উকুন দূর করার উপায় ঔষধ, শ্যাম্পু, তেল
Ukun Marar Medicine, Oil, Shampoo, osud, উকুন দূর করার উপায় ঔষধ, শ্যাম্পু, তেল

Ukun Marar Medicine, Oil, Shampoo, osud

মাথায় একবার উকুন (Lice in Hair) হলে এই পরজীবী প্রাণীটির যন্ত্রণায় ভোগেন অনেকে, যেমন অস্বস্তিকর, তেমনি চুলকানি, একটা বিরক্তিকর ভাব, সারাদিন কোন কাজে মন বসে না। মাথার চুলের উকুন তামাটে বর্ণের যাকে পেডিকিউলাস ক্যাপিটিস বলা হয়। দেহে যে উকুনকে বলা হয় পেডিকিউলাস করপোরিস। এছাড়া লোমে, বগলে, গোঁফে-দাড়িতে যে উকুন হয়, তাকে বলা হয় পেডিকিউলাস পিউবিস।

বিশেষ করে উকুন অল্প বয়সীদের মাথায় বাসা বাঁধেতে দেখা যায় যাদের বড় চুল আছে। উকুন বিশেষ করে স্কুল-টিউশন কিংবা ট্রেন-বাসে নিয়মিত যাতায়াত এর কারণে ছড়ানোর সম্ভাবনা বেশি থাকে। এছাড়াও আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত চিরুনি, চুলের ব্রাশে, তোয়ালে কিংবা টুপি ব্যবহার করলে ঊকুনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

উকুনের হাত থেকে রক্ষা পেতে, আক্রান্ত ব্যক্তির থেকে দূরে থাকতে হবে, এবং পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে, নিয়মিত চুল আঁচড়াতে হবে এবং চুলে শ্যাম্পু করতে হবে। মাথায় উকুন আসার পর প্রায় 7 থেকে 10 দিনের মধ্যে ডিম পাড়ে এবং তা বড় হতে আবার দশদিন মত সময় লাগে। এভাবে উকুন কিছুদিনের মধ্যেই সারা মাথায় ভরে যায়। চলুন জেনে নেওয়া যাক রাতারাতি মাথার উকুন (Ukun in Hair) দূর করার ঘরোয়া উপায়-

Ukun Marar Medicine name, উকুন দূর করার ঔষধ

উকুনের যন্ত্রনার হাত থেকে রক্ষা পেতে আবার আপনার মনে নানা রকম প্রশ্ন ঘোরাফেরা করে, সবার প্রথমে ওষুধের কথা মাথায় আসে। কোন ওষুধ মাখলে উকুন এর হাত থেকে রক্ষা পাওয়া যায়? এর পরে আপনি ইউটিউব বা গুগলে সার্চ করেন Ukun Marar Medicine name ki? মাথার উকুন পুরোপুরি দূর করার জন্য ঔষধযুক্ত বিভিন্ন শ্যাম্পু এবং তেল ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন ডাক্তারেরা। এবং সেটি কিছুক্ষণ লাগিয়ে রাখার পর ভালো করে জল দিয়ে ধুয়ে পাতলা চিরুনি দিয়ে চুল আঁচড়ে ফেলতে হয়। বাজারে সবচেয়ে ব্যবহৃত পণ্যগুলির মধ্যে কিছু উকুন ও তাদের নিকীকে হত্যা করার জন্য আইভারমেক্টিন কনটেন রয়েছে। Ukun Marar Medicine name (উকুন দূর করার ঔষধ) – Mediker Anti-Lice Treatment Shampoo এবং Mediker Natural Anti Lice Hair Oil.

Ukun Marar Oil, উকুন দূর করার তেল

বাজারে অনেক উকুন মারার ঔষধ যুক্ত তেল রয়েছে সেগুলি মাথায় কিছুক্ষণ মেখে রাখার পর শ্যাম্পু করে ফেললে সমস্ত কখন মারা যায়। Ukun Marar Oil (উকুন দূর করার তেল) -এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ছিল হল Mediker Natural Anti Lice Hair Oil. এটি উকুন মারার জন্য খুবই কার্যকরী তেল।

টি ট্রি অয়েল বা চা গাছের তেলের উকুন মারার জন্য খুবই কার্যকরী তেল। টি ট্রি অয়েলর গন্ধ উকুন সহ্য করতে পারে না। টি-ট্রি অয়েলে আছে অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি মাইক্রোবায়াল উপাদান। টি ট্রি অয়েল উকুনের নিক ও উকুনের ডিম নষ্ট করে দেয়।

পেট্রোলিয়াম জেলি (ভ্যাসলিন) বা জলপাই তেল মাথার ত্বকে ব্যবহার করে সারারাত শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। দেখবেন রাতারাতি মাথার উকুন মরে যাবে।

চুলের নিক দূর করার উপায়, Ukun in Hair

ভেজা চুলে কন্ডিশনার লাগিয়ে চিকন চিরুনি দিয়ে মাথার চুল গোড়া থেকে আগা পর্যন্ত আঁচড়ান। নিয়মিত কয়েক সপ্তাহ এই পদ্ধতি অবলম্বন করলে চুলের নিক দূর করা যায়।

বিজ্ঞানসম্মতভাবে নিম পাতার কার্যকারিতা অপরিসীম। এমনকি উকুন দূর করতেও নিমপাতা খুবই কার্যকরী। তাই উকুন ও নিক দূর করতে আপনি নিম তেল ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি নিম পাতার পেস্ট চুলে লাগিয়ে নিতে পারেন খুব ভালো কাজ হবে।

Ukun marar Shampoo, উকুন দূর করার শ্যাম্পু

উকুন মারার জন্য মার্কেটে বিভিন্ন কোম্পানির শ্যাম্পু রয়েছে। ভারতে সবচেয়ে জনপ্রিয় Ukun Marar Shampoo (উকুন দূর করার শ্যাম্পু) – Mediker Anti-Lice Treatment Shampoo. এটি 5 মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে। অতিরিক্ত বেশি উকুন হলে এটি দু-তিনদিন লাগালে সম্পূর্ণ মাথা পরিষ্কার হয়ে যাবে।

Ukun marar upay, উকুন দূর করার উপায়

একই সঙ্গে মাথার সব উকুন তাড়ানোর শ্যাম্পু পাওয়া যায় বাজারে। সেগুলো ২/৩ দিন ব্যবহার করতে পারেন। পাশাপাশি চুলের চিকন চিরুনি, ব্রাশ বা চুলে ব্যবহৃত উকুন মারা সাবান কমপক্ষে ১০ মিনিটের জন্য গরম সাবান জলে ভিজিয়ে পরিষ্কার করুন।

উকুন দূর করার উপায় ঔষধ, Mathar ukun dur korar upay

উকুন দূর করার জন্য হেয়ার ড্রায়ারের সাহায্যে গরম হাওয়া মাথায় প্রয়োগ করলে মাথার ত্বকে ডিহাইড্রেশন হয়। ফলে উকুন ও ডিম মারা সহজে মারা যায়। উকুন মারতে নিয়মিত হেয়ার ড্রায়ার ব্যবহার করুন। তবে বাতাসের তাপমাত্রা যেন বেশি না হয়, কারণ চুল এবং স্কিনের ক্ষতি হতে পারে। অপরদিকে উকুন দূর করার ঔষধ ব্যবহার করলে আপনার মাথার স্কিনে এবং চুলের গোড়ায় ক্ষতি হতে পারে, এমনকি আপনার চুল পড়ার সমস্যা তৈরি হতে পারে।

উকুন দূর করার ঘরোয়া উপায়, প্রাকৃতিক উপায়

সবচেয়ে পুরনো পদ্ধতি চুলের গোড়া থেকে চুলের আগা পর্যন্ত চিকন চিরুনি দিয়ে মাথা আঁচড়ানোর মাধ্যমে উকুন বের করা সম্ভব। চিরুনি দিয়ে আঁচড়ে চুল থেকে উকুন বের করার সময় চুলে অলিভ অয়েল বা নারকেল তেল বা চুলের কন্ডিশনার ব্যবহার করতে পারেন। নিয়মিতভাবে এই ঘরোয়া উপায় অবলম্বন করলে উকুন পুরোপুরি দূর করা সম্ভব।

উকুনের ডিম দূর করার উপায়, Ukun marar poddhoti

পেট্রোলিয়াম জেলি বা ভ্যাসলিন, জলপাই তেল, মাখন বা মেয়োনিজ মাথার ত্বকে ব্যবহার করে সারারাত শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। দেখবেন রাতারাতি উকুন মরে যাবে। পরদিন শ্যাম্পু করে নিলে দেখবেন উকুন চিরতরে দূর হয়ে গেছে। এই পদ্ধতি উকুনের ডিম দূর করার উপায়। এটি ঘরোয়া ভাবে Ukun marar poddhoti.

ভিনেগার দিয়ে উকুন দূর করার উপায়, Ukun taranor upay

সামান্য পরিমাণে ভিনিগার এবং জল একসঙ্গে মিশিয়ে চুলে লাগান। ভিনিগার এর সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে আপনি চুলে লাগাতে পারেন। এরপর চুল ভালো করে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। দেখবেন উকুন পুরোপুরি দূর হয়ে গেছে।

মাথার উকুন চিরতরে দূর করার উপায়

চুলে লাগানো এসেনশিয়াল অয়েল টি ট্রি অয়েল, ল্যাভেন্ডার অয়েল, মৌরির তেল মাথার উকুন চিরতরে দূর করতে বেশ কার্যকর। নিয়মিত ভেজিটেবল অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে মাথার চুলে লাগান। এই অয়েল মাথায় কয়েক ঘণ্টা লাগিয়ে রাখার পর ভালো করে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। দেখবেন চুলের উকুন একেবারে মারা গেছে।

উকুন দূর করার দোয়া

কোনরকম উকুন দূর করার দোয়া করলেই উকুন দূর হয় না, উকুন দূর করার জন্য জন্য বৈজ্ঞানিক পদ্ধতি অবলম্বন করতে হবে। তাই কোন রকম ফাঁদে পা দেবেন না বা উকুন দূর করার দোয়া শেখানোর জন্য পয়সা দিবেন না। নানা রকম ভন্ডামীর হাত থেকে সতর্ক থাকুন এবং অন্যকে সতর্ক করুন।

ডিসক্লেইমার: আপনার চুলে বা মাথার স্কিনে কোনও সমস্যা থাকলে অথবা চিকিৎসা চললে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও ঘরোয়া টোটকা ব্যবহার করবেন না। আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে ও তারপর এই ঘরোয়া টোটকা গুলি ব্যবহার করতে পারেন।